
মান্যবর ভুল করছেন
- 30 Aug, 25
- 06:30 PM - 08:30 PM
- Girish Mancha: Kolkata
রেজিনাল্ড রোজ-এর ‘Twelve Angry Men’-অবলম্বনে – মান্যবর ভুল করছেন
- নাটক – বিষ্ণু বসু
-
নির্দেশনা – দেবেশ চট্টোপাধ্যায়
সার-সংক্ষেপ
- বুর্জোয়া গণতান্ত্রিক ব্যবস্থার তিন স্তম্ভ। আইন পরিষদ, শাসন ব্যবস্থা আর বিচার ব্যবস্থা। বিশেষত বিচার ব্যবস্থার নিরপেক্ষতা সম্পর্কে সকল ব্যবস্থার প্রবক্তারা খুবই সোচ্চার।
- এমনকি বিচারের ফল যেখানে রাষ্ট্রব্যবস্থার পক্ষে সরাবরি তেমন বিপজ্জনক নয় সেখানেও দরদী-যুক্তিবাদী দৃষ্টিভংগির বদলে যান্ত্রিক মানসিকতাই কাজ করে এমন অভিজ্ঞতাও তো তেমন নতুন কিছু নয়।
- এই ভাবনাতেই রেজিনাল্ড রোজ-এর ‘Twelve Angry Men’-এর কাঠামোর আদলে “মান্যবর ভুল করছেন” নাটকটি গড়ে উঠেছে সম্পূর্ণ দেশী পটভূমিকায়; কাহিনীগত কিছু ঐক্য ছাড়া যেখানে অন্য কোনও মিল খুঁজে পাওয়াই দুরূহ। আমাদের চেনা মানুষদেরই মঞ্চে চলাফেরা করতে দেখি আমরা। এঁরা তো বটেই এমনকি অনুপস্থিত চরিত্রগুলোও আমাদের মনোযোগ আকর্ষণ করে-একটি অল্পবয়েসী ছেলের জন্যে একজন মহিলার একক লড়াই সংগ্রাম আমাদের সহানুভূতি হয়ত বা শ্রদ্ধাও আকর্ষণ করে নেয়-এত করেও যখন শেষ রক্ষা হয় না তখন বিষন্ন বোধ করি। এই ব্যবস্থাটা সম্পর্কে একটা ক্ষোভও যেন দানা বাঁধে।
- মঞ্চে –
- মনীশ ভট্টাচার্য
- অভ্র মুখোপাধ্যায়
- রূপা ব্যানার্জি
- সৌমিত্র চৌধুরী
- শোভন মুখোপাধ্যায়
- দেবব্রত সরকার
- রাতুল ঘোষ
- তমাল কুন্ডু
- কমল কুমার পাল
- রমেন্দ্র সিং
- সুবল দত্ত
- বিকাশ কুন্ডু
- নেপথ্যে –
- আলো : পল্লব জানা
- আবহ : শ্রেয়ান চট্টোপাধ্যায়
- আবহ নিয়ন্ত্রণ : অনিন্দ্য নন্দী
Summary:
- The three pillars of the bourgeois democratic system. The legislature, the executive and the judiciary. Especially the proponents of all systems are very vocal about the impartiality of the judiciary.
- Even where the outcome of the trial is not so dangerous for the state system, the experience that mechanical mentality works instead of compassionate-rational perspective is not new.
- With this idea in mind, the play “Manyavar Vul Korchen ” has been developed in a completely indigenous background, following the structure of Reginald Rose’s ‘Twelve Angry Men’; apart from some plot unity, it is difficult to find any other similarities. We see people we know moving on stage. These and even the absent characters capture our attention—a woman’s solitary struggle for a young boy draws our sympathy, perhaps even respect—yet when the ending is not saved, we feel sad. A grain of anger about this system also seems to grow.
Venue: Girish Mancha
-
Premium @ ₹300
Stock:: 87 seats
-
Gold @ ₹200
Stock:: 54 seats
-
General @ ₹100
Stock:: 54 seats
Premium₹300
Gold₹200
General₹100
RELATED EVENTS

পাঁজরে দাঁড়ের শব্দ
- 28 Aug, 25
- 06:30 PM - 08:30 PM
- Academy of Fine Arts 2, Cathedral Road Kolkata