আঙিনা জুড়ে ভোর
- 31 Oct, 25
- 06:30 PM - 08:35 PM
- Tapan Theatre: Kalighat
- আজ কলকাতার ঐতিহ্যের ‘সারকারিনা’ থিয়েটার হল প্রায় ধ্বংসের মুখে। ১৯৯১ সালে পুড়ে গিয়েছিল ষ্টার থিয়েটার , তার পরেই ২০০১ সালে পর পর পুড়ে ছাই হয়ে গেলো বিশ্বরূপা এবং রঙমহল। পুড়ে গেলো ঠিকই কিন্তু তার বদলে সেই জায়গায় কোনো নতুন মঞ্চ তৈরি হলনা, তৈরি হলো শপিং মল, বড় বড় হাউসিং কমপ্লেক্স।
- তবে এ কাহিনী শুধু শহরের নয় , গ্রামেও কর্পোরেটের হস্তক্ষপে নষ্ট হয়েছে আমাদের বহু লোকসংস্কৃতি , কেড়ে নেওয়া হয়েছে শিল্পীদের গড়ে তোলা উঠোন , ধ্বংস হয়েছে বহু শিল্প এবং শিল্পীর জীবন। এমনই এক শিল্প হল দিনাজপুরের গমীরা নাচ যা আজ প্রায় লুপ্ত হতে চলেছে। এই গমীরা বা মুখা নাচকে কেন্দ্র করেই অনীক নাট্যদলের নবতম প্রযোজনা “আঙিনা জুড়ে ভোর “।
- এই নাটকে উঠে আসবে অবিভক্ত দিনাজপুরের কথা , তাদের ঐতিহ্যের খন পালাগান , শ্রীমতি নদীর কোলাহল আর গমীরা শিল্পীদের সংগ্রাম – বেঁচে থাকার এবং তাঁদের মুখা নাচ কে বাঁচিয়ে রাখার। একদিকে গ্রাম এবং আরেকদিকে শহর , সর্বত্র শিল্পীদের একই অবস্থা , ক্রমশ সংকীর্ণ হয়ে আসছে শিল্পীর পরিসর , জ্বালিয়ে পুড়িয়ে ধ্বংস করে দেওয়া হচ্ছে একের পর এক নটমন্দির , তবে কি এইভাবে বন্ধ করে দেওয়া যায় শিল্পের আরাধনা ?
- মন্দির ভেঙে দিলেই কি পুজো বন্ধ করা যায় ? ঈশ্বর তো বাঁচে বিশ্বাসে, যখন মণ্ডপ ছিলোনা তখন ছিল খোলা মাঠ, আর মাথার উপরে অনন্ত আকাশ , সেই আকাশের নিচেই যুগ যুগ ধরে সাধারণ মানুষ যে সংস্কৃতি লালন করে আসছে, তা বন্ধ করবে কে ?
- তবে কি এই পুঁজির ব্যাভিচারে হারিয়ে যাবে আমাদের সংস্কৃতি, নাকি ক্ষণকালের অন্ধকার গহ্বরে ডুবে ছিল যে আঙিনাগুলো তা আবার উজ্জ্বল হয়ে উঠবে ভোরের আলোয়? ড.গৌরব দাসের লেখায় ও নির্দেশনায় অনীকের এই প্রযোজনা এই প্রশ্নের উপর খুঁজেছে।
Venue: Tapan Theatre
-
Premium @ ₹500
Stock:: 66 seats
-
Gold @ ₹300
Stock:: 65 seats
-
Silver @ ₹200
Stock:: 74 seats
-
General @ ₹100
Stock:: 45 seats
Premium₹500
Gold₹300
Silver₹200
General₹100
